Header Ads

বাংলায় কালী পূজো দিওয়ালি ছট পুজোতে আতশবাজি নিষিদ্ধ, বিধি হাই কোর্টের।

কলকাতা হাইকোর্ট পশ্চিমবঙ্গে দেওয়ালি, কালী পূজা এবং ছট পূজাতে বাজি ফাটাতে নিষিদ্ধ করেছে করোনা মহামারীর পরিস্থিতি বিচার করে। কোভিড-19 রোগীদের জন্য ঝুঁকিপূর্ণ বায়ুদূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে বেশ কয়েকটি পিআইএল বাজি ফাটানোর উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞার আবেদন করার পরে এই আদেশ এসেছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস সরকার জনগণকে আতশবাজি পোড়ানো থেকে বিরত থাকার আবেদন জানিয়েছিল তবে কোনও আদেশ জারি করেনি। মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, "প্রত্যেকের সহযোগিতায় আমরা কালীপূজা ও দীপাবলি উত্সবে আতশবাজি এড়াতে চাই। প্রশাসন জনগণকে আতশবাজি এড়ানোর আহ্বান জানিয়েছে।"
হাইকোর্টের আদেশের সঙ্গে করোনা ভাইরাসজনিত কারণে বাজি ফাটানো নিষিদ্ধ করতে বাংলা দিল্লি, ওড়িশা, রাজস্থান এবং সিকিমের সঙ্গে যোগ দেয়। আদালত কর্তৃক পুলিশকেও নির্দেশ দেওয়া হয়েছে যে কোথাও কোথাও পটকাবাজি বিক্রি না করতে দিতে। দুর্গাপূজায় যেমন আদালত কালী পূজা প্যান্ডেলগুলিতে প্রবেশ না করার এবং প্যান্ডেলের আকারের উপর নির্ভর করে যে সংস্থাগুলি প্রবেশ করতে পারেন তাদের সংখ্যার উপর সিলিং স্থাপনের নির্দেশ দিয়েছেন।
দক্ষিণেশ্বর ও কালীঘাটের মতো বড় কালী মন্দিরে কোভিড প্রোটোকল বজায় রাখতে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে। এর আগে, রাজ্যের একটি আতশবাজি প্রস্তুতকারক সংস্থা লক্ষ লক্ষ লোকের জীবন-যাপনের  উপড়ে প্রভাব পরবে  বলে এই পদক্ষেপে পুনর্বিবেচনা করার জন্য কর্তৃপক্ষকে অনুরোধ করেছিল। বার্তা সংস্থা পিটিআই-এর খবরে বলা হয়েছে পশ্চিমবঙ্গে আতসবাজি জ্ঞানয়ন সমিতির সভাপতি বাবলা রায় বলেছেন নিষিদ্ধ আতশবাজি বিক্রির মাধ্যমে প্রায় চার লাখ লোকের জীবিকা ক্ষতিগ্রস্থ হবে। মিঃ রায় কালী পূজা এবং দিওয়ালি উপলক্ষে মুখ্যমন্ত্রীর দফতরের কাছে 2 ঘন্টা পটকা ফাটার অনুমতি দেওয়ার অনুরোধ করেছিলেন। তিনি ফায়ার ওয়ার্কস ডিলারের কাছে প্রতি দুই লাখ রুপি ক্ষতিপূরণ দাবি করেছিলেন, যার সংখ্যা 53,000 এরও বেশি।

পরিবেশবিদ অজয় ​​কুমার দে মঙ্গলবার কলকাতা হাইকোর্টের কাছে একটি মহামারী আবেদন করেছিলেন যাতে মহামারীর পরিপ্রেক্ষিতে এই বছর কালী পূজা ও দিওয়ালি চলাকালীন সব ধরণের আতশবাজি বিক্রি ও পুড়িয়ে ফেলার উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞার আবেদন করা হয়েছিল। পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের (ডাব্লুবিপিসিবি) সূত্র সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছে, বিশেষত শহরতলিতে এবং অ্যাপার্টমেন্টগুলিতে সরকারের পরামর্শকে কার্যকর করার জন্য তারা পুলিশের সঙ্গে  সমন্বয় করে পদক্ষেপের কথা ভাবছে।মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস সরকারও মানুষকে আতশবাজি পোড়ানো থেকে বিরত থাকতে অনুরোধ করেছিল। দিল্লি, পশ্চিমবঙ্গ এবং রাজস্থানে পটকাবাজি নিষিদ্ধ করা হয়েছে।

No comments

Powered by Blogger.