Header Ads

রাজনাথ সিং ডিআরডিওর বিজ্ঞানীদের অভিনব কৃতিত্বের প্রশংসা করলেন।

ডিআরডিও ভবন চত্বরের অভ্যন্তরে ইনস্টল করা অ্যান্টি স্যাটেলাইট (এ-স্যাট) ক্ষেপণাস্ত্রটির একটি মডেল সোমবার (৯ নভেম্বর, ২০২০) সকালে সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নিতিন গডকির উপস্থিতিতে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহের দ্বারা উন্মোচন করা হয়।
রাজনাথ সিংহ বিজ্ঞানীদের দলটির অভিনব কৃতিত্বের প্রশংসা করেছিলেন।
সেক্রেটারির ডিআরডিও চেয়ারম্যান ডিআরডিও জি সত্যেশ রেড্ডি উপস্থিত ছিলেন এবং বললেন যে এ-স্যাট মডেলটি স্থাপনের ফলে ডিআরডিও ভ্রাতৃত্ববোধকে ভবিষ্যতে আরও অনেক চ্যালেঞ্জিং মিশন গ্রহণে উদ্বুদ্ধ করবে।
এটি লক্ষণীয় যে, 'মিশন শক্তি' ওডিশার ডাঃ এপি জে আবদুল কালাম দ্বীপ থেকে ২ 27 শে মার্চ, ২০১৮ তারিখে সফলভাবে পরিচালিত দেশের প্রথম অ্যান্টি-স্যাটেলাইট (আস্যাট) মিসাইল পরীক্ষা ছিল, যেখানে দ্রুত গতিশীল ভারতীয় প্রদক্ষিণ লক্ষ্য ছিল লো আর্থ অরবিটে (এলইও) উপগ্রহটি পিনপয়েন্ট যথার্থতার সাথে নিরপেক্ষ করা হয়েছিল। এটি একটি অত্যন্ত জটিল মিশন ছিল, অত্যন্ত উচ্চ গতিতে লক্ষণীয় নির্ভুলতার সাথে পরিচালিত হয়েছিল।

মিশন শক্তির সফল আচার বাইরের মহাকাশে তার সম্পদ রক্ষার ক্ষমতা নিয়ে ভারতকে বিশ্বের চতুর্থ দেশ হিসাবে গড়ে তুলেছিল।

আগের দিন, রাজনাথ সিংহ এবং নীতিন গডকরি যাত্রীবাহী বাসের জন্য ফায়ার ডিটেকশন অ্যান্ড দমন সিস্টেম (এফডিএসএস) এর বিক্ষোভও প্রত্যক্ষ করেছিলেন। যাত্রীবাহী বগির জন্য ওয়াটার মিস্ট বেসড এফডিএসএস এবং ইঞ্জিনে আগুন লাগার জন্য এয়ারসোল ভিত্তিক এফডিএসএসে বিক্ষোভ প্রদর্শন করা হয়েছিল
ডিআরডিও'র সেন্টার ফর ফায়ার এক্সপ্লোসিভ অ্যান্ড এনভায়রনমেন্ট সেফটি (সিএফইইএস), দিল্লি এই প্রযুক্তিটি তৈরি করেছে, যা ৩০ সেকেন্ডেরও কম সময়ে যাত্রীবাহী বগিতে আগুন সনাক্ত করতে পারে এবং এরপরে এটি 60 সেকেন্ডে দমন করে যার ফলে জীবন ও সম্পত্তির ঝুঁকি হ্রাস পায়  উল্লেখযোগ্য পরিমাণে।

গাদকরী প্রযুক্তিটির বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করেছিলেন এবং এটিকে এগিয়ে নিয়ে যেতে চান।

No comments

Powered by Blogger.