Header Ads

1971 সালে লঙ্গওয়ালা সীমান্তে সৈন্যরা পাকিস্তানকে পরাজিত করেছিল। প্রধানমন্ত্রী মোদী যখন দিওয়ালি উদযাপন করছেন, জেনে নিন 'লঙ্গওয়ালার যুদ্ধ' কী?

2014 সাল থেকে নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে প্রতি বছর তিনি ভারতীয় সেনাবাহিনীর সৈন্যদের নিয়ে তাঁর দিওয়ালি উদযাপন করে আসছেন। প্রতি বছরের মতো এই বছরও প্রধানমন্ত্রী মোদী সেনাবাহিনীর মাঝে দীপাবলি উদযাপন করেছেন। এবার প্রধানমন্ত্রী মোদি জওয়ানদের নিয়ে যে জায়গায় দীপাবলি উদযাপন করছেন তার অনেক কৌশলগত গুরুত্ব রয়েছে।

আসলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ জয়সালমির সীমান্তের লঙ্গওয়ালা পোস্টে বিএসএফ জওয়ানদের নিয়ে দীপাবলি উদযাপন করেছেন। এই লঙ্গোওয়ালা পোস্টটি জয়সালমির সীমান্তে অবস্থিত, এখানে একাত্তরের প্রথম লড়াই হয়েছিল এবং ভারতীয় সেনাবাহিনীর বীর সেনারা পাকিস্তানকে ধূলিসাৎ করে দিয়েছিল। এটি 'লঙ্গওয়ালার যুদ্ধ' বা 'লঙ্গওয়ালার যুদ্ধ' নামে পরিচিত। এই পোস্টেই ভারতীয় সেনাবাহিনী 1971 সালের যুদ্ধে পাকিস্তানকে পরাজিত করেছিল।একাত্তরের যুদ্ধে মাত্র 100 জন ভারতীয় সৈন্যের একটি দল পাকিস্তানের মুখোমুখি হয়েছিল 2000 সৈন্যের সঙ্গে তার ট্যাঙ্কগুলিও ধ্বংস করেছিল। এই যুদ্ধটিকে বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর ট্যাঙ্ক যুদ্ধ হিসাবে বিবেচনা করা হয়।
একাত্তরের ডিসেম্বরে ভারত ও পাকিস্তানের মধ্যকার বড় যুদ্ধ ছিল লঙ্গওয়ালার যুদ্ধ।হানাদার পাকিস্তানী বাহিনী এবং ভারতীয় সেনার সৈন্যদের মধ্যে লোনওয়ালার মধ্যে পশ্চিম অঞ্চলে এটিই প্রথম বড় যুদ্ধ হয়েছিল।আসলে ট্যাঙ্ক সজ্জিত পাকিস্তানী সেনাবাহিনী জয়সালমারের অঞ্চল দখল করতে চেয়েছিল, কিন্তু ভারতীয় সেনাবাহিনী তাদের পরিকল্পনা পুরোপুরি ব্যর্থ করে দিয়েছিল। এই সময়ে, মেজর কুলদীপ সিং চাঁদপুরী লঙ্গওয়ালা পোস্টে সেনাপতি ছিলেন। চাঁদপুরীকে আরও বেশি সময় পাকিস্তানি সেনাবাহিনী বন্ধ করতে বলা হয়েছিল, তবে সমস্যাটি ছিল পাকিস্তানের সেনাবাহিনী হাজারে ছিল, কিন্তু কুলদীপ সিংয়ের সঙ্গে কেবল একশত ভারতীয় সেনা ছিল। তা সত্ত্বেও লঙ্গওয়ালা পোস্টে অবস্থিত ভারতীয় সেনারা সাহস না হারিয়ে  এবং লঙ্গওয়ালার ব্রিগেডিয়ার চাঁদপুরী প্রায় 100 সৈন্যের সাহায্যে 2000 পাকিস্তানী সৈন্য এবং 40 শত্রু ট্যাঙ্ক থামিয়ে দিয়েছিল। তারপরে ট্যাঙ্কগুলি নির্বাচন করে ধ্বংস করা হয়েছিল। এই ভাবে  মরুভূমির এই যুদ্ধে ভারতীয় সেনাবাহিনী পাকিস্তানকে পরাজিত করে। জে পি দত্তের চলচ্চিত্র বর্ডার লঙ্গওয়ালার যুদ্ধ অবলম্বনে নির্মিত হয়েছিল। এতে সানি দেওল ব্রিগেডিয়ার চাঁদপুরীর চরিত্রে অভিনয় করেছিলেন। তিনি তখন মেজর ছিলেন। 1971 সালের ভারত-পাকিস্তান যুদ্ধের সময় মেজর কুলদীপ সিং চাঁদপুরী লঙ্গওয়ালা পোস্টের যুদ্ধের আসল নায়ক ছিলেন, যিনি পরে ব্রিগেডিয়ারও হয়েছিলেন।রাজস্থানের লঙ্গওয়ালায় ভারত-পাক সীমান্তে বীরত্বের জন্য চাঁদপুরী মহাভীরচক্রতে ভূষিত করা হয়েছিল।  
দীপাবলি উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে রয়েছেন চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত এবং সেনাপ্রধান এমএম নারওয়ানেও। প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে ছিলেন বিএসএফ ডিজি। 

2014 সালে দায়িত্ব গ্রহণের পর থেকে প্রধানমন্ত্রী উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ এবং পাঞ্জাব এবং জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত রাজ্যগুলির সঙ্গে সামনের অঞ্চলে সেনাদের সঙ্গে  সময় কাটিয়েছেন দিওয়ালিতে।
লংগোয়ালা পোস্টে
প্রধানমন্ত্রীর মোদীর সফর মানে হ'ল প্রধানমন্ত্রী মোদির লঙ্গওয়ালা পোস্টে যাওয়া এবং সেখানকার সৈন্যদের সঙ্গে  দীপাবলি উদযাপন করাও বিশেষ কারণ আছে। পাকিস্তান গত কয়েক দিন ধরে সীমান্তে ধারাবাহিকভাবে যুদ্ধবিরতি এবং অনুপ্রবেশ লঙ্ঘন করে আসছে। শুক্রবারও কাশ্মীরে সীমান্ত পেরিয়ে গুলি চালানো হয়েছিল, তাতে তিন-চারজন ভারতীয় সেনা শহীদ হয়েছিল। এর পরে, ভারতও ব্যবস্থা নিয়েছিল এবং পাকিস্তানের 11জন সৈন্যকে হত্যা করেছিল। 

No comments

Powered by Blogger.