Header Ads

১ ডিসেম্বর থেকে দোকানগুলিতে খোলা সিগারেট এবং বিড়ি পাওয়া যাবে না দিল্লিতে।

দিল্লিতে সরকার নিষেধাজ্ঞা জারি করে সিগারেট ও বিড়ির বিক্রির উপর কড়া পদক্ষেপ নিতে চলেছে। কোটপা আইনের আওতায় গ্রাহকের কাছে বিক্রি হওয়া তামাকজাত পণ্যের 85 শতাংশ তার ব্যবহারের ঝুঁকির বিষয়ে সতর্কতা ছাপাতে হবে।
এক মাস পর, ১ ডিসেম্বর থেকে রাজধানীতে বিড়ি-সিগারেট বিক্রিতে সম্পূর্ণ নিষেধাজ্ঞা থাকবে। এর পরে, কোনও গ্রাহক পান-গুটখার দোকানে এক বা দুটি সিগারেট কিনতে পারবেন না। উদ্দেশ্য হ'ল সিগারেটের মতো পণ্য যুবক এবং স্কুল শিক্ষার্থীদের কাছে না পৌঁছানোর চেষ্টা করা।
রাজ্য তামাক নিয়ন্ত্রণ কর্মকর্তা ডাঃ বিএস চরণের মতে সিগারেট এবং অন্যান্য তামাক পণ্য আইন, 2003 (সিওটিপিএ, 2003) এর 7 ধারার বিধি অনুসারে গ্রাহককে দেওয়া প্রতিটি প্যাকেটে তামাকজাত পণ্য ব্যবহার করার সময় ক্ষতির তথ্য অবশ্যই প্রিন্ট করতে হবে।
ছবিতে লিখিত তথ্যের সঙ্গে  কথায় কথায় এটির ক্ষয়ক্ষতি সম্পর্কে প্যাকেটের প্রায় 85 শতাংশ জেনে রাখা বাধ্যতামূলক। শুধু এটিই নয়, প্যাকেটে এমন একটি হেল্পলাইন নম্বর মুদ্রিত করাও বাধ্যতামূলক যাতে কোনও ব্যক্তি যদি তামাকজাতীয় খাবার গ্রহণ বন্ধ করতে চান, তবে তিনি এটির সঙ্গে  যোগাযোগ করতে পারেন। ডাঃ বিএস চরণের মতে, এক বা দুটি সিগারেট বা বিড়ি বিক্রির ক্ষেত্রে এই তথ্য রেকর্ড করা সম্ভব নয়। এই কারণেই খুচরা এক বা দুটি সিগারেট কিনে তা তামাকজাত পণ্যের বিপদ সম্পর্কে পানকারীদের কাছে অ্যাক্সেসযোগ্য নয়। সে কারণেই সরকার সিদ্ধান্ত নিয়েছে যে ১ ডিসেম্বর থেকে খোলা জায়গায় বিড়ি-সিগারেট বিক্রি নিষিদ্ধ করা হবে। এই নিয়মগুলি গুটকা পণ্যের জন্য সমান কার্যকর হবে।

No comments

Powered by Blogger.