Header Ads

পশ্চিমবঙ্গের বাগডোগরা ও কলাইকুন্ডা বায়ুসেনার বিমান ঘাঁটিতে দুই এয়ার কমান্ডিং অফিসার বদলি হয়ে এলেন।

ভারতীয় বায়ু সেনার এয়ার কমোডর অমিয় ত্রিপাঠী উত্তরবঙ্গের বায়ুসেনার বিমান ঘাঁটি বাগডোগরায় বদলি হয়ে এলেন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দপ্তর দিল্লি থেকে তিনি বাগডোগরায় আসেন। তিনি ১৯৯১ সালে আইএএফ-এর হেলিকপ্টার প্রবাহে কমিশন লাভ করেন। । ন্যাশনাল ডিফেন্স একাডেমির স্নাতক এবং তিনি ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজের স্টাফ কোর্স করেছেন ।  তাঁর বিমান বাহিনীর বিভিন্ন হেলিকপ্টারগুলিতে পশ্চিম ও পূর্বাঞ্চলে কাজ করার অভিজ্ঞতা রয়েছে।  5,400 ঘন্টা বিমান চালানোর অভিজ্ঞতার সঙ্গে একজন যোগ্য উড়ন্ত প্রশিক্ষক তিনি।  গণতান্ত্রিক প্রজাতন্ত্রের কঙ্গোতে জাতিসংঘ মিশনেও দায়িত্ব পালন করেছিলেন এয়ার কমোডোর অমিয় ত্রিপাঠী। বাগডোগরায় এয়ার কমোডোর এইচএস সাধুর কাছ থেকে তিনি দায়িত্ব গ্রহণ করেন।



 পাশাপাশি পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনীপুরের বায়ুসেনার বিমান ঘাঁটি কলাইকুন্ডায় সোমবার এয়ার কমোডোর রান সিং এয়ার অফিসার কমান্ডিং হিসেবে দায়িত্ব গ্রহণ করেন । সেনাবাহিনীর বর্ণাঢ্য অনুষ্ঠান হলো স্কোয়ার সেরিমোনির ( hollow square ceremony) মাধ্যমে  এয়ার কমোডোর তরুণ চৌধুরীর কাছ থেকে তিনি দায়িত্ব গ্রহণ করেন এই দিন। মহামারীর সময় কমোডোর তরুণ চৌধুরী দক্ষতার সঙ্গে বিমান বাহিনীর দায়িত্ব পালন করেছিলেন বলে জানান ভারতীয় সেনাবাহিনী। 

৩২৫০ ঘন্টার যুদ্ধ বিমান চালানোর অভিজ্ঞতা আছে এয়ার কমোডোর রান সিংয়ের। তিনি অত্যন্ত দক্ষ প্রশিক্ষকের সঙ্গে ভারতীয় বায়ুসেনার  সাহসী যোদ্ধা। বায়ুসেনার দিল্লি হেডকোয়ার্টার থেকে তাঁকে কলাইকুন্ডায় বদলি করা হয়। 

কলাইকুন্ডা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় থেকেই পূর্ব ভারতের অতি গুরুত্বপূর্ণ বিমান বাহিনীর এয়ার স্টেশন। মিগ ২৭ ও সুখোই ৩০ মতো যুদ্ধ বিমান কলাইকুন্ডায় হাজির আছে। কালাইকুন্ডার বিমান ঘাঁটি দেশের প্রতিরক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এখানে অবস্থিত বিমান  আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং বঙ্গোপসাগরের উপর বিমান প্রতিরক্ষাতে সহায়তা করে থাকে। কালাইকুন্ডা  বায়ুসেনার অনুশীলন কেন্দ্র হিসেবে দেশ বিদেশে প্রশংসিত হয়েছে।

1 comment:

Powered by Blogger.