Header Ads

নৌবাহিনীর উপকূল রক্ষীবাহিনীর হাতে এখন অত্যাধুনিক রিমোট কন্ট্রোল বন্দুক ।

শনিবার তিরুচির অর্ডানস ফ্যাক্টরিতে প্রথম উত্পাদিত  12.7 মিমি অত্যাধুনিক রিমোট কন্ট্রোল বন্দুক নৌবাহিনী এবং উপকূলরক্ষীদের কাছে হস্তান্তর করা হয়। এটি ইস্রায়েলি প্রযুক্তির সাহায্য নিয়ে আমাদের দেশে তৈরি করা হয়। এটি 12.7 মিমি স্থিতিশীল রিমোট কন্ট্রোল বন্দুক (এসআরসিজি) সিস্টেমের প্রথম ব্যাচ ও অর্ডানেন্স ফ্যাক্টরি তিরুচি (ওএফটি), এসআরসিজি সিস্টেমের দেশীয় উত্পাদনের নোডাল ইউনিট। ইস্রায়েলের এলবিট সিস্টেমগুলি থেকে বিভিন্ন পর্যায়ে প্রযুক্তি হস্তান্তর করার মাধ্যমে সিস্টেমগুলি নৌবাহিনী এবং কোস্ট গার্ডকে তৈরি ও সরবরাহ করা হয়।



এসআরসিজি সিস্টেমটিতে একটি 12.7 মিমি এম 2 ন্যাটো স্ট্যান্ডার্ড ভারী মেশিনগান লাগানো আছে। এটিতে সামুদ্রিক অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করা হয়েছে। রাত ও দিনে ছোট  জাহাজ ও নৌকা গুলিতে এই রিমোট কন্ট্রোল বন্দুকের কার্য ক্ষমতা লক্ষনীয়। এটি সিসিডি ক্যামেরা দিয়ে সজ্জিত, থার্মাল ইমেজার এবং লেজার রেঞ্জ ফাইন্ডার সিস্টেমগুলি রাতেও অপারেশন চালনা করতে বা ট্র্যাক করতে পারবে। 



অর্ডানেন্স ফ্যাক্টরির মহাপরিচালক এবং অর্ডানেন্স ফ্যাক্টরি বোর্ডের চেয়ারম্যান সিএস বিশ্বকর্মা প্রথম ব্যাচকে নৌ-অস্ত্রের মহাপরিচালক, আইএইচকিউ, এমওডিকে (নেভি) হস্তান্তর করেন।


No comments

Powered by Blogger.