Header Ads

বাংলাদেশ সীমান্ত এলাকায় চোরাচালান ও পাচারকারীদের সঙ্গে বিএসএফ জওয়ানদের মুখোমুখি সংঘর্ষ হয়। বিএসএফের আত্মরক্ষায় চালানো গুলিতে চোরাকারবারি প্রথমে আহত হন পরে তার মৃত্যু হয়।

শুক্রবার চোরাচালানকারীরা প্রচুর সংখ্যক বিরল প্রজাতির পাখি এবং অন্যান্য নিষিদ্ধ ওষুধ জোর করে চোরাচালানের চেষ্টা করছিল।  সঙ্গে ছিল লাঠি, পাথর এবং ধারালো অস্ত্র। বিএসএফের তথ্য অনুযায়ী  শুক্রবার গভীর রাতে সীমান্তে মোতায়েন জওয়ানরা লক্ষ্য করে যে দুটি দল একটি ভারতের দিকে এবং অপরটি প্রায় বাংলাদেশের দিক থেকে সীমান্তের কাঁটা তারের কাছে এসে জমা হয়। সংখ্যা য় তারা প্রায় ১৬জন ছিল। জওয়ানরা দেখে যে চোরাচালানকারীদের কাছে তার কাটার  ধারালো অস্ত্র এবং একটি কাটারও রয়েছে।  জওয়ানরা চোরাচালানকারীদের চ্যালেঞ্জ জানায় এবং তাদের থামতে বলে, যার ভিত্তিতে একদল চোরাচালানকারী জওয়ানকে উচ্চ রশ্মির টর্চ , লাঠি, পাথর, ইটের টুকরো দিয়ে তাদের মারার চেষ্টা করে এবং অন্য দলটি তার কেটে  পাচারের জন্য রাস্তা তৈরি করে।  জওয়ান তার আত্মরক্ষার জন্য এবং আন্তর্জাতিক সীমান্তের সুরক্ষা বজায় রাখতে বাতাসে একটি গুলি চালিয়েছিল। কিন্তু চোরাচালানীরা আক্রমণ করতে এলে তখন জওয়ান চোরাচালানকারীদের দিকে লক্ষ্য করে গুলি ছোঁড়ে, যার শব্দ শুনে পাচারীকারিরা পালাতে শুরু করে।  আত্মরক্ষায়  চালানো একটি গুলি একজন চোরাচালকের গায়ে লাগে।  যার ফলে চোরাকারবারি সেখান থেকে পালাতে শুরু করে।  চোরাচালানিরা গুলিবিদ্ধ  আহত  চোরাকারবারিকে নিয়ে যায় এবং কিছু দূর নিয়ে যাবার পরে তাকে আহত অবস্থায় রেখে পালিয়ে যায়।  যার পরে সেই চোরাকারবারি মারা যায়।  নিহত চোরাকারবারীর নাম আশিক হালসানা, বয়স ১৮, পিতা-আমিনউদ্দিন হালসানা, গ্রাম ভাতগাছি, পোস্ট রানবন্ধ, থানা চাপড়া, জেলা নদীয়া, পশ্চিমবঙ্গ।  সকালে মৃত পাচারকারী (আশিক হালসানা) এর মৃতদেহ পাওয়া যায়। গ্রামবাসীদের মতে  সহযোগী চোরাচালানকারীরা এই ছেলেটিকে নিয়ে গিয়েছিল, তাকে মাঝখানে আহত অবস্থায় ফেলে রেখে যায় যার ফলে সে মারা গিয়েছে। গ্রামবাসীরা জানায় যে মৃত চোরাচালানের চাচা ফিরোজ ওই এলাকার এক বড় চোরাকারবারি, যে তার নিজের ভাগ্নে এবং গ্রামের বেশিরভাগ ছোট ছেলেকে পাচারে জড়িত করেছে।  যার জন্য বহুবার আশিকের পরিবারের সদস্যরাও অভিযোগ করেছিল যে সে এই ছেলেদের এই চোরাচালানের কাজে না জড়ায়, কিন্তু সে কারও কথায় কান দেয় নি, যার কারণে আজ এই যুবক তার প্রাণ হারায় কিছু  টাকার বিনিময়ে। মৃতদেহ আইনী কাজের জন্য চাপড়া পুলিশের হেফাজতে তুলে দেওয়া হয়। 






কৃষ্ণ নগরের ডিআইজি  শ্রী আমেরিশ কুমার আর্য এবং ৮২ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার শ্রী সঞ্জয় প্রসাদ সিং ঘটনাস্থলে পরিদর্শনে আসেন। বিএসএফ বিষয়টি নিয়ে একটি এফআইআর দায়ের করেছে । শ্রী আমরিশ কুমার বলেন চোরাচালানকারীরা  যেন গ্রামের যুবকদের চোরাচালানের সঙ্গে জড়িত না করেন এবং সমস্ত চোরাচালানকারীকে এই চোরাচালান ছেড়ে মূলধারায় যোগ দেওয়ার আহ্বান জানান।  তিনি আরো বলেন যে আজকাল পাচার কার্যে শিক্ষার্থীরাও  জড়িত রয়েছে যেটা খুবই চিন্তার।  বিএসএফ জওয়ানের হামলার ঘটনায়  ক্ষুব্ধ হয়ে তিনি

 স্পষ্ট ভাষায় বলেন যে চোরাচালানকারীদের পাচারের পথ ছেড়ে দেওয়া উচিত অন্যথায় বিএসএফ তাদের সাথে কঠোরভাবে মোকাবিলা করতে প্রস্তুত।

No comments

Powered by Blogger.