Header Ads

ভারতীয় বায়ুসেনার এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌড়িয়াসহ প্রাক্তন বায়ুসেনার কর্মকর্তারা সামরিক থিয়েটারের কমান্ডগুলি কতটা ন্যায়সঙ্গত হবে তা নিয়ে প্রশ্ন তুলেছেন।

 ভারতে সেনাবাহিনীর থিয়েটার কমান্ড গঠনে বিলম্ব, এখনই রাজী নয় বায়ুসেনা । সিডিএস জেনারেল বিপিন রাওয়াতের সঙ্গে দেখা দিয়েছে এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌড়িয়ার মতো পার্থক্য। 







ভারতীয় সেনাবাহিনীতে থিয়েটার কমান্ড গঠনে বাধা হয়ে দাঁড়িয়েছে বায়ুসেনা। গত বছর খবরে বলা হয়েছিল যে ভারতের সেনাবাহিনীতেও আমেরিকা ও চীনের মতো দেশগুলিতে যেমন থিয়েটার কমান্ড আছে তেমনই থিয়েটার কমান্ড স্থাপন করা হবে এ দেশে। তবে তিন বাহিনীর মধ্যে পার্থক্যের কারণে এটি এখনও সম্ভব হয়নি। এ প্রসঙ্গে চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতও একটি বৈঠক ডেকেছিলেন। তবে এখনো এই প্রক্রিয়ায় চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা সম্ভব হয় নি। প্রকৃতপক্ষে কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে ইঙ্গিত দেওয়া হয়েছিল যে প্রতিরক্ষা মন্ত্রক সেনাবাহিনী এবং ভারতীয় নৌবাহিনীর একটি থিয়েটার কমান্ড স্থাপনের জন্য প্রস্তুত, তবে ভারতীয় বিমানবাহিনীই এই প্রক্রিয়াটির বিপক্ষে। যদিও বিমান বাহিনীর কমান্ডগুলির নামকরণে অনেক আপত্তি রয়েছে।



এ প্রসঙ্গে জানা দরকার থিয়েটার কমান্ড কী?

থিয়েটার কমান্ডের অর্থ হ'ল সেনাবাহিনী, বিমানবাহিনী এবং নৌবাহিনী, তিনটিই একত্রে একটি থিয়েটার কমান্ডারের অধীনে একত্রিত করা। এই ইউনিটগুলির অপারেশনাল কমান্ড  যে অফিসারের হাতে থাকবে তিনি তিন বাহিনীর যে কোনও একটি থেকে আসতে পারেন। বর্তমানে তিনটি সেনাবাহিনী( বায়ু, স্থল, নৌ) সস্বতন্ত্রভাবে তাদের কাজ করে থাকে। থিয়েটার কমান্ড প্রতিষ্ঠিত হওয়ার পর সবচেয়ে বড় পার্থক্য দেখা যাবে যে এক সেনা যে কাজ করেছে তা অন্যজন করবে না। আমেরিকা ও চীন সহ বিশ্বের অনেক দেশের সেনাবাহিনীই এই ব্যবস্থার মাধ্যমে চলছে।


বিমান বাহিনী থিয়েটার কমান্ডের সঙ্গে একমত হয় নি কেন?

মিডিয়া রিপোর্ট অনুসারে, ভারতীয় ও বিমানবাহিনীর পশ্চিম ও পূর্বাঞ্চলীয় নৌ বহর, সামুদ্রিক স্ট্রাইক ফাইটার জেটস এবং পরিবহন বিমান এবং দুটি পদাতিক ব্রিগেডের নিয়ন্ত্রণের কারণে আইএএফ(বায়ুসেনা) বিভিন্ন থিয়েটার কমান্ডের মধ্যে সীমিত বিমানের জন্য বিভক্ত করার বিরোধিতা করছে। পাশাপাশি বায়ুসেনার ঐতিহ্য নষ্ট হবে বলে মনে করছেন বায়ুসেনার কর্তৃপক্ষ। 

দেশে মোট ৫ টি থিয়েটার কমান্ড তৈরি করার কথা। গত বছর জানা গিয়েছিল যে দেশের প্রথম থিয়েটার কমান্ড 2021 সালের প্রথম দিকে অস্তিত্ব লাভ করতে পারে। সূত্র অনুযায়ী প্রথম থিয়েটার কমান্ড হবে মেরিটাইম কমান্ড, যার দায়িত্ব ভারতীয় মেরিটাইম অঞ্চলগুলির নিরাপত্তা দেওয়া। এই কমান্ডটি তৈরির কাজ পুরোদমে চলছে। সেনাবাহিনীতে সংশোধিত সংস্কারের আওতায় দেশে মোট সাতটি থিয়েটার কমান্ড তৈরি করা হচ্ছে। এর মধ্যে রয়েছে চীন সীমান্তের জন্য নর্দান থিয়েটার কমান্ড, পাকিস্তান সীমান্তের জন্য ওয়েস্টার্ন থিয়েটার কমান্ড এবং দক্ষিণ ভারতের জন্য উপদ্বীপ থিয়েটার কমান্ড। আন্দামান ও নিকোবর হলেন দেশের একমাত্র কমান্ড, যেখানে ইতিমধ্যে তিনটি বাহিনী জড়িত রয়েছে। তবে এই আদেশের পরিধি সীমিত। এ প্রসঙ্গে প্রাক্তন বায়ুসেনার গ্রুপ ক্যাপ্টেন রমেশ দাস বলেছেন "নতুন থিয়েটার কমান্ড ধারণাটি যা ২০২২ সালে কার্যকর হওয়ার সম্ভাবনা রয়েছে তার সম্পর্কে আমার ব্যক্তিগত মতামত অনুসারে এখন পুরো বিষয়টি তে বিশৃঙ্খলা রয়েছে যা বিভ্রান্তি সৃষ্টি করবে এবং সংশ্লিষ্ট বাহিনীর উত্তরাধিকারীর কমান্ড অ্যান্ড কন্ট্রোল ম্যানেজমেন্টকে চূড়ান্ত বিপর্যয়ের দিকে পরিচালিত করবে। সরাসরি 5 টি কমান্ড তৈরি করে থিয়েটার কমান্ড ধারণাটি সঠিক উপায় নয়। প্রতিটি বাহিনীর বিভিন্ন প্রশিক্ষণ, পরিচালনা, প্রশাসনিক এবং লজিস্টিকাল প্রয়োজনীয়তা এবং মানসিকতায় পার্থক্য রয়েছে। 

এই থিয়েটার কমান্ডটির প্রয়োজন কী তা নিয়ে আরো পর্যালোচনার দরকার আছে। শুধু মার্কিন, রাশিয়া এবং চীনকে অনুকরণ করলে হবে না। মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়া তারা দেশের বাইরে ও অনেক দূরের জায়গায় যুদ্ধ করেছে। ভিয়েতনাম, আফগানিস্তান, বালকানস, ককেশীয় অঞ্চল, আফ্রিকান জাতি ইত্যাদি এর উদাহরণ।ভারত কি খুব দূরের জায়গায় এই জাতীয় লড়াই করবে? 

আমি যখন ট্রাই সার্ভিস স্টাফ কোর্স করছিলাম তখনও ধারণাটি নিয়ে আলোচনা করা হয়েছিল। কিছু অফিসার যারা এখন অত্যন্ত সিনিয়র স্তরের পদে আছেন তারা সম্মত হয়েছেন যে ধারণাটি যেমন কাজ করবে এবং যখন তা জরুরি হয়ে উঠবে, তখন এটি কার্যকর করার আগে আমাদের সকল স্তরের এক ইউনিফর্ম, একটি র‌্যাঙ্ক স্ট্রাকচার, সাধারণ প্রশিক্ষণ সিলেবাস থাকা উচিত।

এই ধারণাটি বাস্তবায়নের জন্য প্রতিটি অফিসার, জওয়ান, এয়ারম্যান এবং নাবিককে যৌথ নেতৃত্বের ভিত্তিতে ধারণার একটি সাধারণ জ্ঞান থাকতে হবে এবং ধারণাটি কার্যকর করার জন্য একই সহমত থাকতে হবে তা নিশ্চিত করা জরুরি। নিয়োগের বিষয়াদি, নির্বাচনের পদ্ধতি, শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যদিও রক্ষণশীলতার নীতিগুলির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ তবে অবশ্যই বিবেচনা করা উচিত বলে আমি মনে করি। "

No comments

Powered by Blogger.