Header Ads

কার্গিল যুদ্ধের ইতিহাস।

কারগিল বিজয় দিবস: 

প্রতি বছর 26 শে জুলাই কার্গিল বিজয় দিবস পালন করা হয়। আজকের দিনেই ভারতীয় সৈন্যরা পাকিস্তানের বিরুদ্ধে কারগিল যুদ্ধে জয়লাভ করেছিল।

ভারত ও পাকিস্তানের মধ্যে কারগিল যুদ্ধ: 


কারগিল যুদ্ধে ভারতের জয়ের 22 বছর


পূর্ণ করার আনন্দে দেশজুড়ে উদযাপন শুরু হয়েছে। এই যুদ্ধে মারা যাওয়া সৈন্যদের আত্মত্যাগের স্মরণে প্রতি বছর 'কারগিল বিজয় দিবস' পালিত হয়। কার্গিলের উঁচু পাহাড়ে ভারত-পাকিস্তানের মধ্যে এই যুদ্ধ হয়েছিল। যা শুরু করেছিল পাকিস্তানি সেনারা। তারা ভারতে  অনুপ্রবেশ করে তাদের আস্তানা তৈরি করেছিল, কিন্তু শেষ পর্যন্ত ভারত তাদের উচিত জবাব দিয়ে তাড়িয়ে দিয়েছে।

প্রতি বছর 26 জুলাই কারগিল বিজয় দিবসের আয়োজন করা হয়। আজ এই দিনে ভারতীয় সেনাবাহিনী কারগিলের সমস্ত পোস্ট ফিরে পেয়েছিল, যা পাকিস্তান সেনাবাহিনী দখল করেছিল। সেই থেকে প্রতি বছর যুদ্ধে মারা যাওয়া সৈন্যদের এই দিনে মনে করা হয় (কারগিল বিজয় দিবস সম্পর্কে)। এই লড়াইটি ১৯৯৯ সালের মে ও জুলাইয়ের মধ্যে জম্মু ও কাশ্মীরের কারগিল জেলায় হয়েছিল। তৎকালীন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল পারভেজ মোশাররফ তত্কালীন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে না জানিয়ে কার্গিলে অনুপ্রবেশ করেছিলেন।


'অপারেশন বিজয়' 

লড়াই শুরু হয়েছিল যখন পাকিস্তান সেনা ও সন্ত্রাসীরা ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছিল। অনুপ্রবেশকারীরা বিশিষ্ট স্থানে অবস্থান নিয়েছিল, যা তাদের বিরোধের সূচনার সময় কৌশলগত সুবিধাও দিয়েছে (কারগিল বিজয় দিবস পটভূমি)। স্থানীয় রাখালদের দেওয়া তথ্যের ভিত্তিতে ভারতীয় সেনাবাহিনী অনুপ্রবেশের সমস্ত জায়গা সনাক্ত করে এবং তারপরে 'অপারেশন বিজয়' শুরু করে। 


প্রথমদিকে পাহাড়ের উচ্চতায় থাকার কারণে পাকিস্তানের সেনাবাহিনী সুবিধাটি পাচ্ছিল, তবে এটি ভারতীয় সৈন্যদের মনোবলকে হ্রাস করতে পারেনি এবং শেষ পর্যন্ত তারা বিজয়ের পতাকা উত্তোলন করে। সেনাবাহিনী আবার 26 জুলাই 1999-এ ঘোষণা করেছিল যে মিশনটি সফলভাবে শেষ হয়েছে (অপারেশন বিজয়)। সেই দিন থেকেই কার্গিল বিজয় দিবস প্রতি বছর পালিত হয়। তবে এই জয়টি ভারতের পক্ষে খুব ব্যয়বহুল প্রমাণিত। সরকারী পরিসংখ্যান অনুযায়ী  ভারতের 527জন সেনা শহীদ হয়েছিল, এবং পাকিস্তানের 357-453 সেনা নিহত হয়েছিল।


লড়াইয়ের কারণ কী ছিল?


পাকিস্তানের সেনা ও সন্ত্রাসীরা কারগিলের উঁচু পাহাড়ে অনুপ্রবেশ করে তাদের ঘাঁটি তৈরি করেছিল। যেহেতু তারা উচ্চতায় ছিল তাই তারা এর সুবিধা নিয়েছিল (কারিগিল যুদ্ধের পিছনে কারণগুলি)। এটির সাহায্যে তারা নীচের অংশে উপস্থিত ভারতীয় সেনাদের উপর স্বাচ্ছন্দ্যে গুলি চালাতে সক্ষম হয়। যুদ্ধের সময় পাকিস্তান দুটি ভারতীয় যুদ্ধবিমানকে গুলি করে হত্যা ধংস করে ছিল।অপারেশন চলাকালীন আরও একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছিল। তত্কালীন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ (নওয়াজ শরীফ কারগিল যুদ্ধ) তত্কালীন মার্কিন রাষ্ট্রপতি বিল ক্লিনটনের সঙ্গে এই বিষয়ে কথা বলেছিলেন। তবে ক্লিনটন স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন যে নিয়ন্ত্রণ পর্বত থেকে পাকিস্তানি সেনা প্রত্যাহার না করা পর্যন্ত তিনি তা করবেন না। এরপরে পাকিস্তানি সেনা প্রত্যাহার করার সাথে সাথে ভারতীয় সৈন্যরা বাকী পোস্টগুলিতে আক্রমণ করে এবং  26 শে জুলাইয়ের মধ্যে তাদের শেষাংশও ফিরে পেতে সক্ষম হয়।


লড়াইয়ের পরে কী হল?



কারগিল যুদ্ধের সমাপ্তির পরে পাকিস্তান যুদ্ধের দায় অস্বীকার করে এবং ভূমিকা অস্বীকার করে বলেছিল যে এই যুদ্ধে ভারতের 'কাশ্মীরি মুক্তিযোদ্ধারা (কারগিল যুদ্ধের পরে) লড়াই করছে। তবে যুদ্ধে যে সৈনিকরা যুদ্ধ করেছিল তাদের পরবর্তীতে পাকিস্তান সম্মান জানায়। পরাজয় পাওয়ার পরে তাকে এই পদক দেওয়া হয়েছিল, যা পাকিস্তানের দাবিকে বিশ্বের বৃহত্তম মিথ্যা বলে প্রমাণিত করেছিল। একই সময়ে কারগিল যুদ্ধের পরে ভারত বাজেটের একটি বড় অংশ প্রতিরক্ষা খাতে ব্যয় করার সিদ্ধান্ত নিয়েছিল।



যুদ্ধের পর ভারতীয় জওয়ানরা বীরত্বের পুরষ্কারে সম্মানিত হয়েছিলেন। 

গ্রেনাডিয়ার যোগেন্দ্র সিং যাদব, আঠারতম ব্যাটালিয়ন, দ্য গ্রেনাডিয়ার্সের সৈনিক, পরমবীরচক্রে ভূষিত হয়েছেন।

প্রথম ব্যাটালিয়নের লেফটেন্যান্ট মনোজ কুমার পান্ডে, ১১ টি গোর্খা রাইফেলস মরণোত্তর পরম বীরচক্রে ভূষিত হয়েছেন।

জম্মু ও কাশ্মীর রাইফেলসের ত্রয়োদশ ব্যাটালিয়নের ক্যাপ্টেন বিক্রম বাত্রা মরণোত্তর পরম বীরচক্র ভূষিত হন।

জম্মু ও কাশ্মীরের রাইফেলসের ত্রয়োদশ ব্যাটালিয়নের রাইফেলম্যান সঞ্জয় কুমারকে পরমবীর চক্রের পুরষ্কার দেওয়া হয়েছিল।

জাট রেজিমেন্টের ক্যাপ্টেন অনুজ নয়ারকে মরণোত্তর মহা বীরচক্র প্রদান করা হয়।

18 গ্রেনেডিয়ার্সের মেজর রাজেশ সিং আধিকারিকে মরণোত্তর মহা বীরচক্র প্রদান করা হয়েছিল।

11 রাজপুতানা রাইফেলসের ক্যাপ্টেন হানিফ উদ্দিনকে মরণোত্তর ভীর চক্র প্রদান করা হয়েছিল।

ফরেস্ট বিহার রেজিমেন্টের মরিয়াপ্পান সারাওয়ানকে মরণোত্তর এই বীরচক্র প্রদান করা হয়েছিল।

ভারতীয় বিমানবাহিনীর স্কোয়াড্রন লিডার অজয় ​​আহুজাকে মরণোত্তর ভীর চক্র প্রদান করা হয়েছিল।

জম্মু ও কাশ্মীর পদাতিকের ৮ ম ব্যাটালিয়নের সৈনিক হাওলাদার চুন্নী লালকে বীরচক্র এবং সেনা পদক দেওয়া হয়েছিল।  2007 সালে সন্ত্রাসীদের সাথে লড়াইয়ের সময় তিনি শহীদ হন। যার পরে তাঁকে মরণোত্তর একজন নায়েব সুবেদার হিসাবেও ভূষিত করা হয়েছিল অশোকচক্রকে।


No comments

Powered by Blogger.