Header Ads

ভারতীয় সেনাবাহিনীতে প্রায় ৯০০ অফিসারদের অভাব রয়েছে পাশাপাশি জুনিয়র কমিশনড অফিসারসহ সেনাদের ৯০,০০০ এরও বেশি শূন্যপদও রয়েছে।

ভারতীয় সেনাবাহিনীতে প্রায় ৯০০ অফিসারদের অভাব রয়েছে পাশাপাশি জুনিয়র কমিশনড অফিসারসহ সেনাদের  ৯০,০০০ এরও বেশি শূন্যপদও রয়েছে। প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অজয় ​​ভট্ট এক বিবৃতিতে প্রশ্নের উত্তর পর্বে রাজ্যসভা এই তথ্য জানান। 
তিনটি প্রতিরক্ষা বাহিনীর মধ্যে আকারের দিক দিয়ে তৃতীয় হিসাবে বিবেচিত নৌবাহিনী এখন জনবলের ঘাটতির দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে। কারণ এখানে  ১,১৯৯ কর্মকর্তা এবং ১১,৯২৭ নাবিকের অভাব রয়েছে।
প্রতিমন্ত্রী ভট্ট জানিয়েছিলেন যে সেনাবাহিনীর ৭,৯১২ জন কর্মকর্তা এবং ৯০,৬৪০ জন সেনা সংখ্যায় কম আছে এবং এই শূন্যপদগুলি পূরণ করার চেষ্টা চলছে। ভারতীয় বিমানবাহিনী সম্পর্কে ভট্ট বলেছেন আইএএফের সদস্য পদে ৬১০ জন কর্মকর্তা এবং ৭,১০৪ জন বায়ুসেনা কম আছে।।

প্রতিমন্ত্রী অজয় ভট্ট আরো বলেছেন সেনাবাহিনীর সেনার অভাব কমাতে সরকার বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে।
 চ্যালেঞ্জ ও সন্তোষজনক কেরিয়ার গ্রহণের সুবিধাগুলি সম্পর্কে যুবসমাজের মধ্যে সচেতনতা বাড়ানোর লক্ষ্য  পূরনে ক্যারিয়ার মেলা এবং প্রদর্শনীতে প্রচারে অংশ নেওয়া উচিত। 
তিনি যুবসমাজকে সশস্ত্র বাহিনীতে যোগ দিতে উত্সাহিত করার জন্য স্কুল  কলেজ ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান এবং জাতীয় ক্যাডেট কর্পস (এনসিসি) ক্যাম্পগুলিতে নিয়মিত অনুপ্রেরণামূলক বক্তৃতার আয়োজন করেন।
প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গেছে, সশস্ত্র বাহিনীতে চাকুরী করার জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। সশস্ত্র বাহিনীতে পদোন্নতির সম্ভাবনা  বাড়াতে এবং শূন্যপদ পূরণ করতে হবে।

No comments

Powered by Blogger.