Header Ads

মঙ্গলবার প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং প্রতিরক্ষা ইন্ডিয়া স্টার্টআপ চ্যালেঞ্জ -4 চালু করলেন।

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ মঙ্গলবার ডিফেন্স ইন্ডিয়া স্টার্টআপ চ্যালেঞ্জ -4 (ডিআইএসসি 4) -র উদ্বোধনী অনুষ্ঠানে আইডেক্স (ইনোভেশনস অফ ডিফেন্স এক্সিলেন্স) এর প্রকল্প পরিচালনার  (পিএমএ) নির্দেশিকা প্রকাশ করেছেন। রাজনাথ সিংহ ছাড়াও ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অনুষ্ঠিত এই ইভেন্টে চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াতও অংশ নিয়েছিলেন।
ডিআইএসসি -4 চ্যালেঞ্জটি এর আগের সংস্করণগুলির থেকেও এগিয়ে যাবে এবং দেশে নতুনত্ব এবং উন্নয়নের প্রচার করবে বলে মনে করেন প্রতিরক্ষা মন্ত্রী।  একইভাবে আইডেক্স 4 ফৌজি উদ্যোগের এই কর্মসূচিতে কর্মীদের অংশগ্রহণ নিশ্চিত করেন রাজনাথ সিংহ। প্রতিরক্ষা মন্ত্রী মন্ত্রণালয়ের (এমওডি) অন্তর্ভুক্ত সকল স্টেকহোল্ডারকে এমন পরিবেশ তৈরি করার জন্য অভিনন্দন জানান যেখানে প্রতিরক্ষা ক্ষেত্রে নতুনত্ব প্রচারে বিভিন্ন সেক্টর থেকে অংশগ্রহণকারীরা একত্রিত হয়েছে। 
প্রতিরক্ষা মন্ত্রী বলেন প্রতিরক্ষা বিভাগকে শক্তিশালী ও স্বনির্ভর করার প্রক্রিয়ায় আমরা বুঝতে পেরেছি যে সরকারী সংস্থার পাশাপাশি বেসরকারী সংস্থাকেও এতে অংশ নেওয়া দরকার। আমরা এ ক্ষেত্রেও কিছু নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। বেসরকারী সংস্থার সঙ্গে প্রযুক্তি স্থানান্তর, 74 শতাংশ এফডিআই অনুমোদন এবং 101 টি আইটেমের সম্প্রতি প্রকাশিত নেতিবাচক তালিকা এটির একটি অংশমাত্র। আমরা আমাদের ব্যক্তিগত খেলোয়াড়দের দেশের পণ্যগুলি তৈরির বিকল্পের পাশাপাশি প্রচার করতে চাই বলে মন্তব্য করেন তিনি।
প্রতিরক্ষা মন্ত্রী বলেছেন আমাদের দেশে না মেধার অভাব রয়েছে এবং না এর চাহিদা রয়েছে। একটি সাধারণ প্ল্যাটফর্মের অভাবে আমরা আমাদের মেধা সাধারণ জায়গায় দেখাতে সক্ষম হয় নি। আইডেক্স প্ল্যাটফর্ম এই ফাঁক পূরণ করতে সফল হবে। ডিআইএসসির শেষ তিন দফায় তিনি বলেন, 700 টিরও বেশি স্টার্টআপ এবং উদ্ভাবক অংশ নিয়েছিল এই অনুষ্ঠানে। অংশগ্রহণকারীদের মধ্যে প্রোটোটাইপ অ্যান্ড রিসার্চ কিকস্টার্ট সাপোর্ট(স্পার্ক) এর আওতায় উদ্ভাবনের অনুদানের জন্য বেছে নেওয়া হয়েছে।
তিনি আরও যোগ করেছেন যে ডিআইএসসি -4 চ্যালেঞ্জের 11 টি চ্যালেঞ্জ সশস্ত্র বাহিনীর সমস্ত প্রয়োজনকে অন্তর্ভুক্ত করেছে।

No comments

Powered by Blogger.