Header Ads

রাষ্ট্রপতি জিনপিং কঠোর হাতে সেনাবাহিনীকে পরিচালনা করছেন। ভারতীয় প্রাক্তন গ্রুপ ক্যাপ্টেনের প্রতিবেদন।

রমেশ দাস: প্রাক্তন গ্রুপ ক্যাপ্টেন ভারতীয় বায়ুসেনা

চিনের আধাসামরিক বাহিনীকে তিনটি প্রধান বাহিনীতে ভাগ করা হয়েছে, একটি পিপলস লিবারেশন আর্মি রিজার্ভ ফোর্স, দ্বিতীয়টি পিপলস নিয়ে গঠিত সশস্ত্র পুলিশ (পিএপি), এবং তৃতীয়টি মিলিটিয়া যেটি পিপলস লিবারেশন আর্মির সক্রিয় বাহিনীর সহায়ক হিসাবে কাজ করে।পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) গণপ্রজাতন্ত্রের নিয়মিত সশস্ত্র বাহিনী। 1949 সাল থেকে চীন নয়টি পৃথক সামরিক কৌশল ব্যবহার করেছে, যাকে পিএলএ বলে। জাতীয় জরুরি অবস্থার সময়ে, পিপলস আর্মড পুলিশ এবং চীন মিলিটিয়া পিএলজিএফ (পিপল লিবারেশন আর্মি গ্রাউন্ড ফোর্স) যারা রিজার্ভ সেনা হিসাবে কাজ করে থাকে। আর রিজার্ভ বাহিনীকে চীনা কমিউনিস্ট পার্টি (সিসিপি) এবং দলের কেন্দ্রীয় সামরিক কমিশনের (সিএমসি) কেন্দ্রীয় কমান্ডের অধীনে রাখা হয়।

সাম্প্রতিক সংস্কারের পরে চীন সামরিক সেনা, পুলিশ এবং বেসামরিক নাগরিক এই উক্তিটির পুনরাবৃত্তি করেছে। চীনা রিজার্ভ সেনাবাহিনীগুলি মূলত প্রাক্তন সক্রিয় সার্ভিস সদস্যদের দ্বারা গঠিত যেগুলোকে সক্রিয় পরিষেবাদির মতো একইভাবে যুদ্ধের সময় ব্যবহার করা হয় ।ভৌগলিক ও প্রশাসনিক সীমানা অনুসারে এখানে প্রাদেশিক স্তরের রিজার্ভ বিভাগ এবং স্থানীয় পর্যায়ের রিজার্ভ ব্রিগেড রয়েছে। এছাড়াও ক্রস-অঞ্চল রিজার্ভ বিভাগ এবং ক্রস কাউন্টি রেজিমেন্ট রয়েছে। মিলিশিয়া বিরোধী হিসাবে বেশিরভাগ রিজার্ভ ফোর্সের ভারী অস্ত্র চালনা করার ক্ষমতা এবং তাদের ব্যবহারের অভিজ্ঞতা রয়েছে। অতএব, পূর্বের অনুসরণ নীতি অনুসারে, রিজার্ভ সেনাবাহিনীদের অবশ্যই সিএমসির ইউনিফাইড কমান্ডের অধীনে রাখা হয়। সর্বোপরি পিপলস আর্মড পুলিশ ফোর্সকেও (পিএপি) সিএমসির কমান্ডের অধীনে করা হয়েছে। রিজার্ভ স্ট্যাটাসে সক্রিয় দায়িত্ব থেকে সরে আসা প্রাক্তন পরিষেবা সদস্যদের সামরিক ও স্থানীয় কর্তৃপক্ষের দ্বৈত কমান্ডের অধীনে থাকার কোনও কারণ নেই। 2016 সালে শুরু হওয়া সামরিক সংস্কারের পরিপ্রেক্ষিতে চীন তার সেনাবাহিনীর কাঠামো ও কমান্ড প্রক্রিয়াটিকে উল্লেখযোগ্যভাবে পুনর্নির্মাণ করেছে। এটি সিএমসি এবং পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) পুনর্গঠন, সামরিক অঞ্চলগুলিকে থিয়েটার কমান্ডে রূপান্তর এবং টপ ডাউন পদ্ধতির সংস্কারের মধ্য দিয়ে শুরু করেছিল। সংস্কারটি পিএপি-র অধীনস্থতার সাথে অব্যাহত ছিল যা মূলত সিএমসি এবং রাজ্য কাউন্সিলের দ্বৈত কমান্ডের অধীনে ছিল । তবে সেটি 2015 সালে সিএমসির নিয়ন্ত্রণে চলে এসেছিলেন। অতি সম্প্রতি চীন কোস্ট গার্ডকে পিএপি-র অধীনে রাখা হয়েছে। রিজার্ভ ফোর্স আগে যৌথভাবে সেনা ও স্থানীয় কর্তৃপক্ষের কমান্ডে ছিল। এখন সরাসরি সিএমসি দ্বারা কমান্ড করা হচ্ছে।অধিকার সংরক্ষণ সংস্থাগুলির একাকী করণের মাধ্যমে সামরিক পুনর্গঠন থেকে, রিজার্ভ ফোর্সেস মবিলাইজেশন সিস্টেমের সংস্কার করার জন্য আমরা দেখতে পাচ্ছি যে চীনে সামরিক সংস্কার এখনও অব্যাহত রয়েছে। এবং বিগত কয়েক বছর ধরে প্রচেষ্টা সত্ত্বেও পিএলএ সমস্ত বৈঠকে অংশ নিতে পারে না। পিএলএর এখনও তার নতুন সিস্টেমগুলি পরীক্ষা করার জন্য কিছুটা সময় প্রয়োজন। যেখানে সামরিক অভিযান শুরুর সম্ভাবনা সীমাবদ্ধ করে। রিজার্ভ মিলিটারি জনশক্তি রিজার্ভ স্ট্যাটাস-এর অধীনে বিবেচিত সমস্ত কর্মীদের একজোট করে। যাদের যে কোনও মুহুর্তে সেবার জন্য ডাকা হয়। রিজার্ভ ফোর্সেস সিস্টেমের এই সময়ের সংস্কারটি সম্ভবত সাম্প্রতিক বন্যার প্রসঙ্গে হোক বা কোভিড ১৯ এর হুমকির বিরুদ্ধে লড়াই করার ক্ষেত্রেই হোক চীনের সামগ্রিক জরুরী প্রতিক্রিয়ার সক্ষমতা উন্নত করার আকাঙ্ক্ষার দ্বারা অনুপ্রাণিত হয়েছে।পিএলএ বিপর্যয় সম্পর্কিত অনুসন্ধান ও উদ্ধার মিশন পরিচালনার ক্ষেত্রে সবচেয়ে কার্যকর। যেমন হাসপাতাল প্রতিষ্ঠা, দুর্যোগে ক্ষতিগ্রস্থ অঞ্চলে দ্রব্য সরবরাহের পরিবহন, কমান্ড ও নিয়ন্ত্রণ, এবং সামাজিক শৃঙ্খলা রক্ষার সময় কাজে লাগানো হয়। এই বিষয়গুলিতে পিএলএ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

গত কয়েক মাস ধরে COVID-19-এর প্রভাব থাকার জন্য কিছু নির্দিষ্ট জায়গায় পিএলএর সেনাবাহিনীকে ব্যবহার করা হয়েছে। এর ফলে স্বাভাবিকভাবে জনবলের ঘাটতি দেখা দেয়।রিজার্ভ বাহিনী ইতিমধ্যে সামরিক এবং স্থানীয় কর্তৃপক্ষের দ্বৈত কমান্ডের অধীনে ব্যবহৃত হত এবং স্থানীয় হস্তক্ষেপের কারণে সম্ভবত তাৎক্ষণিক মোতায়েনের জন্য উপলব্ধ ছিল না।এই সমস্ত সমস্যাগুলি সম্ভবত বিপর্যয় পরবর্তী অনুসন্ধান এবং উদ্ধার মিশনে কাজ করেছিল। এর ফলে স্বাভাবিকভাবে জনবলের ঘাটতি হয়।প্রশিক্ষণের তীব্রতা বা সরঞ্জাম পরিচালনার ক্ষেত্রে মিলিশিয়া প্রথম সারির সেনাদের সঙ্গে তুলনীয় নয়। রিজার্ভ বাহিনী ইতিমধ্যে সামরিক এবং স্থানীয় কর্তৃপক্ষের দ্বৈত কমান্ডের অধীনে ব্যবহৃত হত এবং স্থানীয় হস্তক্ষেপের কারণে সম্ভবত তাৎক্ষণিক মোতায়েনের জন্য উপলব্ধ ছিল না।এই সমস্ত সমস্যাগুলি সম্ভবত বিপর্যয় পরবর্তী অনুসন্ধান এবং উদ্ধার মিশনে প্রকাশ পেয়েছিল। গত কয়েক মাস ধরে COVID-19 এর প্রভাবে নির্দিষ্ট জায়গায় পিএলএর সৈন্যদের কিছু সময়ের জন্য বিচ্ছিন্ন থাকতে হয়েছে। এর ফলে স্বাভাবিকভাবে জনবলের ঘাটতি হয়েছিল। যদিও চীন রিজার্ভ সেনাবাহিনীর সংখ্যা বাড়িয়ে তুলবে।

রাষ্ট্রপতি শি জিনপিং এখন কঠোরভাবে সামরিক বাহিনীকে পরিচালনা করছেন। ভারত এবং চীন যদি যুদ্ধে জড়িয়ে পড়ে তবে রিজার্ভ ফোর্সগুলি সম্ভবত প্রতিরক্ষার দ্বিতীয় লাইন হিসাবে মোতায়েন করা হবে এবং পিএলএকে ভারতের বিরুদ্ধে আক্রমণাত্মক পদক্ষেপ নিতে সাহায্য করবে।

No comments

Powered by Blogger.