Header Ads

মস্কোতে চীনা জেনারেলের সঙ্গে সামনাসামনি বৈঠক রাজনাথ সিংহের ।

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং লাদাখ সীমান্তে উত্তেজনার মধ্যে মস্কোতে চীনা  জেনারেল ওয়েই ফেংয়ের সাথে সাক্ষাত করলেন।

জুনে ভয়াবহ গালওয়ান সংঘর্ষের পরে ভারত ও চীনের মধ্যে এটি প্রথম প্রধান রাজনৈতিক বৈঠক। পূর্ব লাদাখের একাধিক পয়েন্টে প্রায় চার মাস ধরে ভারত ও চীনের সেনাবাহিনী একে অপরের দিকে যুদ্ধাস্ত্র  তাক করে বসে রয়েছে। ইএম এস জাইশঙ্কর  আগামী 10 ই সেপ্টেম্বর মস্কোতে তার চীনা সমকক্ষ ওয়াং ইয়ের সঙ্গে  দেখা করবেন বলে আশা করা হচ্ছে। চীনের প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে  আলোচনায় প্রতিরক্ষা সচিব অজয় ​​কুমার এবং রাশিয়ার ভারতীয় রাষ্ট্রদূত ডিবি ভেঙ্কটেশ ভার্মাও ভারতীয় প্রতিনিধি দলের অংশ ছিলেন। সঙ্ঘাই সহযোগিতা সংস্থার (এসসিও) শীর্ষ সম্মেলনের পাশে দু'পক্ষই এই বৈঠকের ব্যবস্থা করেছিলেন।

প্যাং  তসো, গালওয়ান ভ্যালি এবং গোগড়া হট স্প্রিং সহ পূর্ব লাদাখের একাধিক পয়েন্টে প্রায় চার মাস ধরে ভারত ও চীনের সেনাবাহিনী যুদ্ধের প্রস্তুতি  করছে। লেফটেন্যান্ট জেনারেল-স্তরের পাঁচটি আলোচনাসহ গত তিন মাস ধরে উভয়পক্ষের মধ্যে আলোচনা চলছে তবে এখনও পর্যন্ত কোনও সুরাহা বের হয় নি।চীনা সেনাবাহিনীর লাদাখের অঞ্চলগুলিতে সীমান্ত লঙ্ঘনের চেষ্টাকে ভারতীয় সেনারা ব্যর্থ করার পরে উভয় সেনাবাহিনীর মধ্যে ব্রিগেডিয়ার পর্যায়ের আলোচনাও হচ্ছে।

সেনাবাহিনী প্রধান জেনারেল এম এম নারাওয়ান চীনের প্রচেষ্টার পরিপ্রেক্ষিতে এই অঞ্চলের সুরক্ষা পরিস্থিতি নিয়ে এক বিস্তৃত পর্যালোচনা করতে বর্তমানে লাদখের দুই দিনের সফরে রয়েছেন। 

No comments

Powered by Blogger.