Header Ads

কিংবদন্তি নেতা প্রণব মুখোপাধ্যায়ের জীবনাবসান

 প্রণব মুখোপাধ্যায় সোমবার দিল্লির সেনাবাহিনীর গবেষণা ও রেফারাল (আরএন্ডআর) হাসপাতালে মারা যান, যেখানে কিছুদিন আগে তাঁকে মস্তিষ্কের শল্য চিকিত্সার জন্য ভর্তি করা হয়েছিল।  মারা যাবার সময় তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। প্রণব মুখোপাধ্যায় মস্তিষ্কের রক্ত জমাট বাঁধার জন্য সফল অস্ত্রোপচারের আগেই করোনভাইরাস রোগে আক্রান্ত হন।


প্রবীণ কংগ্রেস নেতা 10 ই আগস্ট দিল্লির আর্মি  হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তিনি
47 বছর বয়সে 1982 সালে ভারতের সর্বকনিষ্ঠ অর্থমন্ত্রী হন। পাঁচ দশকের দীর্ঘ রাজনৈতিক জীবনে প্রণব মুখোপাধ্যায়  ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী, পিভি নরসিংহ রাও এবং মনমোহন সিংয়ের নেতৃত্বে সরকারের পক্ষে বিভিন্ন মন্ত্রিসভা পদে অধিষ্ঠিত ছিলেন।

প্রণব  মুখোপাধ্যায় তাঁর সহকর্মী এবং বন্ধুবান্ধব দ্বারা 'প্রণব দা' নামে পরিচিত ছিলেন। তিনি জন্মগ্রহণ করেছিলেন ১১ ডিসেম্বর 1933 সালে পশ্চিমবঙ্গের বীরভূম জেলায়। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান ও ইতিহাস বিষয়ে স্নাতকোত্তর এবং এলএলবি ডিগ্রি অর্জন করেছিলেন। তাঁর রাজনৈতিক বুদ্ধিতে  মুগ্ধ হয়ে ইন্দিরা  গান্ধী প্রণব মুখোপাধ্যায়কে কংগ্রেসে নিয়ে এসেছিলেন এবং 1969 সালে রাজ্যসভার মধ্য দিয়ে তাঁর সংসদীয় যাত্রা শুরু করেছিলেন।  1999 সালে প্রথম কংগ্রেসের সাধারণ সম্পাদক হন তিনি এবং  ২৩ বছর কংগ্রেসের কার্যনির্বাহী কমিটির সদস্য ছিলেন।

প্রণব মুখোপাধ্যায়  47 বছর বয়সে 1982 সালে ভারতের কনিষ্ঠ অর্থমন্ত্রী হয়েছিলেন। 2004 সাল থেকে তিনি তিনটি গুরুত্বপূর্ণ মন্ত্রক - বিদেশ বিষয়ক, প্রতিরক্ষা ও অর্থ মন্ত্রকের প্রধান দায়িত্বে ছিলেন। এবং যোগ্যতম স্থান  অর্জনের জন্য রাষ্ট্রপতি ভবনের প্রথম দখলদার হয়েছিলেন।

84 বছর বয়সী  ব্যক্তিটি 2012 থেকে 2017  সাল পর্যন্ত ভারতের 13 তম রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। একজন কঠোর টাস্কমাস্টার, অভীষ্ট পাঠক এবং ইতিহাস বিশেষজ্ঞ ছিলেন তিনি।  তিনি রাষ্ট্রপতি পদে তাঁর চিহ্ন রেখে গেছেন। তিনি সাধারণ মানুষকে রাষ্ট্রপতি ভবনে যাওয়া সহজ করে দিয়েছিলেন। প্রণব মুখার্জি 2019 সালে ভারতের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ভারতরত্ন দিয়ে সম্মানিত হয়েছিলেন।

তিনি উদারতার সাথে নিজের অভিজ্ঞতা অন্যদের সাথে ভাগ করে নেওয়ার কথা বলেছিলেন। দেশ  জুড়ে রাজনৈতিক নেতারা শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

No comments

Powered by Blogger.