Header Ads

স্বাস্থ্য বিধি মেনে মালয়েশিয়ায় আগস্ট থেকে খুলে গেছে স্কুল কলেজ।

ভারত যেখানে করোনার আতঙ্ক  কাটিয়ে স্কুল কলেজ খোলার তোড়জোড় শুরু করেছে সেখানে মালয়েশিয়ায় প্রায় সব স্কুল কলেজ খুলে গেছে। 
আগস্টের দ্বিতীয় সপ্তাহ থেকে মালয়েশিয়ায়  প্রাইমারি ও সেকেন্ডারি সব স্কুলেই করোনা বিধি মেনে ক্লাস চলছে। স্কুল খোলার পর ছাত্রীদের মধ্যে সংক্রমণ হয় নি বলে জানান মালয়েশিয়ায় প্রবাসী  বাঙ্গালী সাংবাদিক মিতা শীল। তাঁর মতে মালেশিয়ার সরকার থেকে স্কুল কতৃপক্ষ সবাই ভীষণ সচেতন করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য বিধি মেনে স্কুল কলেজে পড়াশোনা চালু করার ব্যাপারে। মিতা নিজের ছোট মেয়েকে প্রাইমারি স্কুলে পাঠিয়ে নিশ্চিত। কারণ স্কুলের স্বাস্থ্য বিধিতে অভিভাবক হিসেবে সে সন্তুষ্ট।
U আকৃতিতে বসার ব্যবস্থা করেছে স্কুলগুলি। প্রতিটি বেঞ্চের মধ্যে এক মিটার করে ব্যবধান আছে। 15 জন বাচ্চা একটি ক্লাসে পড়াশুনা করছে।তাই স্কুল কতৃপক্ষ শ্রেনী কক্ষের সংখ্যা বাড়িয়ে দিয়েছে। স্কুলের খাওয়ারের মান থেকে পরিস্কার পরিচ্ছন্নতায় খুশি অভিভাবকরা। তবে বন্ধুদের সঙ্গে টিফিন ভাগাভাগি করা নিষেধ। স্কুল মাঠে খেলাধূলা আপাতত স্থগিত। শুধু পড়াশুনা করার অনুমতি আছে। বাচ্চারাও এতেই খুশি বন্ধুদের সঙ্গে দেখা হচ্ছে যে। 
পাশাপাশি স্কুলের বেতনে 10 শতাংশ ছাড়। 
ভারতেও করোনার আতঙ্ক কাটিয়ে মানুষ আজ স্বাভাবিক জীবনে ফিরে এসেছে তবে বাচ্চাদের বাড়ি বাইরে বেরোনোর ক্ষেত্রে এখনো উপযুক্ত সিদ্ধান্ত সরকার, স্বাস্থ্য বিভাগ ও অভিভাবকরা নিতে পারেন নি। কারণ করোনা পরিস্থিতি এখনো রাজ্য তথা দেশে নির্মূল হয় নি। ডাক্তাররা এখনো সাবধানতা অবলম্বন করতে বলছেন। তাই বাচ্চাদের স্বাস্থ্যকর পরিবেশের জন্য দরকার সঠিক পদক্ষেপ।

1 comment:

Powered by Blogger.