Header Ads

জাতীয় প্রযুক্তি গবেষণা গোয়েন্দা সংস্থার প্রধান হলেন অজিত ধসমানা।

সার্জিক্যাল স্ট্রাইকের নায়ক হিসাবে পরিচিত অনিল ধসমানাকে জাতীয় প্রযুক্তি গবেষণা সংস্থার কমান্ড দেওয়া হয়েছে।  জাতীয় প্রযুক্তি গবেষণা সংস্থা বা এনটিআরও হল 1999 সালের কারগিল যুদ্ধের পরে গঠিত একটি গোয়েন্দা সংস্থা। এই সংস্থা উন্নত প্রযুক্তির সাহায্যে গোপন তথ্য সংগ্রহ করে সেনাবাহিনী এবং সরকারের কাছে পৌছে দেয়। রাজনাথ সিং বলেছিলেন বিমান হামলার আগে এনটিআরও জাইশ সন্ত্রাস শিবির সম্পর্কে গোপন তথ্য দিয়েছিল। সার্জিক্যাল স্ট্রাইকটিতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা অনিল ধসমানাকেই এনটিআরও কমান্ড দেওয়া হয়েছে।

গবেষণা ও বিশ্লেষণ শাখার (আরএ) প্রাক্তন প্রধান অনিল ধসমানা দুই বছরের জন্য জাতীয় প্রযুক্তি গবেষণা সংস্থার (এনটিআরও) নতুন চেয়ারম্যান পদে নিযুক্ত হলেন। ধসমানা 1981 ব্যাচের আইপিএস অফিসার। এনটিআরও সংস্থাটি ভারত সরকারের অধীনে কাজ করে।ধসমানাকে এই পদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে একটি কমিটি নিয়োগ করেছেন। শুক্রবার সন্ধ্যায় এটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে। ধসমানা জাতীয় সুরক্ষা উপদেষ্টা অজিত দোভালের ঘনিষ্ঠ বলে বিবেচিত হয়। ধসমানার নেতৃত্বে বালাকোটের অপারেশন পরিচালিত হয়েছিল।

1993 সালে ধসমানা ভারতীয় গোয়েন্দা সংস্থায় যোগদান করেছিলেন এবং এজেন্সিটির পাকিস্তান ডেস্কে জোর করে কাজ করেছিলেন। বৃহস্পতিবার সতীশ ঝা এনটিআরও প্রধানের পদ থেকে অবসর নিয়েছিলেন। সেই জায়গায় নিযুক্ত করা হয় অজিত ধসমানাকে।

No comments

Powered by Blogger.