Header Ads

ভারতের প্রথম মহিলা নৌ বিমানবাহী যুদ্ধজাহাজের যোদ্ধা হিসেবে নিযুক্ত হবেন কুমুদিনী ত্যাগী এবং রিতি সিং।

এস.এল. কুমুদিনী ত্যাগী এবং এস.এল. রিতি সিং হবেন ভারতের প্রথম মহিলা বিমানবাহী  যুদ্ধজাহাজের কৌশলী যোদ্ধা।   

এস.এল. কুমুদিনী ত্যাগী এবং এস.এল. রিতি সিং নৌসেনার দুই আধিকারিক যাঁরা সাবমেরিন বিরোধী যুদ্ধ, বায়ুবাহিত এভিওনিক সিস্টেমগুলির কৌশল ও নৌ বিমান যুদ্ধে নিযুক্ত কৌশল, বিমানের ন্যাভিগেশন এবং উড়ন্ত পদ্ধতি সম্পর্কে প্রশিক্ষণ গ্রহণ করেছিলেন। কুমুদিনী ত্যাগী এবং রিতি সিং প্রথম মহিলা বায়ুবাহিত যোদ্ধা যারা যুদ্ধজাহাজ থেকে বিমান পরিচালনা করবেন।ভারতীয় নৌবাহিনীর মতে মহিলারা এর আগে কেবল নির্দিষ্ট উইং বিমানের মধ্যে সীমাবদ্ধ ছিল। এখন তাঁরা যুদ্ধজাহাজে বিমান চালাবেন যেগুলো স্থির ডানাবিহীন বিমান। দুই মহিলা
অফিসারা সাব লেফটেন্যান্ট (এসএলটি) কুমুদিনী ত্যাগী এবং এসএলটি রিতি সিং পদে নিযুক্ত। মহিলা দুই অফিসার নৌবাহিনীর হেলিকপ্টার স্ট্রিমে এয়ারবর্ন ট্যাকটিশিয়ান হিসাবে নির্বাচিত হয়েছেন। 
এর ফলে নারীরা প্রথম সারিতে দাড়িয়ে যুদ্ধজাহাজ পরিচালনা করার সুযোগ পাবেন। 
সাব লেফটেন্যান্ট কুমুদিনী ত্যাগী এবং রিতি সিং হলেন ভারতে প্রথম মহিলা বায়ুবাহিত কৌশলবিদ যারা যুদ্ধজাহাজের ডেক থেকে পরিচালনা করবেন।
এই দুজন নৌবাহিনীর অফিসারেরা একটি গ্রুপের একটি অংশ, যেখানে চারজন মহিলা কর্মকর্তা এবং ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর তিন কর্মকর্তা রয়েছেন। এই গ্রুপে নিয়মিত ব্যাচের ১৩ জন কর্মকর্তা এবং শর্ট সার্ভিস কমিশনের ব্যাচের চার মহিলা অফিসার রয়েছেন। 





    

No comments

Powered by Blogger.