Header Ads

উন্নত প্রযুক্তির হাত ধরে আরো শক্তিশালী ভারতীয় গোয়েন্দা সংস্থা এনটিআরও।

ভারতীয় জাতীয় প্রযুক্তি গবেষণা গোয়েন্দা সংস্থা তথা এনটিআরও হল আধুনিক ও উন্নত প্রযুক্তির  গোয়েন্দা সংস্থা। বালাকোটের অপারেশনের পরে সন্ত্রাসীদের মৃত্যুর পরিসংখ্যানও দিয়েছিল এনটিআরও। এই গোয়েন্দা সংস্থাটি সরাসরি পিএমও এবং জাতীয় সুরক্ষা উপদেষ্টার অধীনে কাজ করে।
আমাদের দেশে 'র' এবং আইবি ( গোয়েন্দা ব্যুরো)) দীর্ঘদিন ধরে একটি গোয়েন্দা সংস্থা হিসাবেও কাজ করে আসছে। তবে 1999 সালে যখন কারগিল যুদ্ধ হয় তখন 'র' এবং আইবি গোয়েন্দা সংস্থার তথ্য সংগ্রহের ব্যর্থতা নিয়ে সমালোচনা হয়। এবং কমিটি রিপোর্টে 'র' ও আই বি গোয়েন্দা সংস্থাকে কাঠগড়ায় দাঁড় করানো হয়। তখন গঠিত হয় জাতীয় প্রযুক্তি গবেষণা সংস্থা।

এই সংস্থাটি উপগ্রহের মাধ্যমে শত্রুপক্ষের গতিবিধির উপর নজরদারি করে এবং ঠিক কী চলছে তা সন্ধান করে। পাশাপাশি মোবাইল ফোনে নজরদারি চালায়।
দেশের অভ্যন্তরীণ গুরুত্বপূর্ণ সংস্থা এবং তাদের বিল্ডিংগুলিও এনটিআরও দ্বারা তদারকি করা হয়।  ড্রোমনের মাধ্যমে নজরদারিও করে থাকে এনটিআরও। এবং সমুদ্র অঞ্চলগুলিতে সুরক্ষার জন্য সর্বদা নজর রাখে। এনটিআরও একটি উন্নত  প্রযুক্তির পরীক্ষামূলক স্যাটেলাইটকে মহাকাশে পাঠিয়েছে যার মাধ্যমে সংস্থাটি পর্যবেক্ষণ করে।এগুলি ছাড়াও এনটিআরওতে দুটি রাডার স্যাটেলাইট রয়েছে যার মাধ্যমে গোপন তথ্য সংগ্রহ করে। যুদ্ধ সম্পর্কিত হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারগুলির সুরক্ষাও করে থাকে এনটিআরও। ডেটা সংগ্রহ তারপরে বিশ্লেষণ করে এই সংস্থা। এনটিআরও প্রধানমন্ত্রীর কার্যালয় এবং জাতীয় সুরক্ষা ব্যবস্থাকে মজবুত করতে কাজ করে। বালাকোটের অপারেশনের সময় এনটিআরও দাবি করেছিল যে উপগ্রহ থেকে তোলা গোয়েন্দা তথ্য ও আলোকচিত্রের মাধ্যমে 300 জনেরও বেশি জঙ্গি নিহত হয়েছিল গোপন অপারেশনের  সময়।

র', আইবি ও এনটিআরও এই তিনটি সংস্থাই দেশের সুরক্ষার জন্য কাজ করে। গোয়েন্দা ব্যুরো হল ব্রিটিশ আমলে গঠিত প্রাচীনতম গোয়েন্দা সংস্থা। 1968 সাল পর্যন্ত এটি দেশের একমাত্র গোয়েন্দা সংস্থা ছিল। এই সংস্থাটি 1962-65 যুদ্ধে একটি ব্যর্থ হয়েছিল। অতএব পরে 'র' RAW গঠিত হয়েছিল। গোয়েন্দা ব্যুরো এবং র দু'টিই স্বরাষ্ট্র মন্ত্রকের এজেন্সি। RAW এর কাজ হ'ল প্রতিবেশী দেশগুলিকে পর্যবেক্ষণ করা এবং সেনা ও সরকারকে তথ্য সরবরাহ করা। এটি বাংলাদেশ যুদ্ধের সময় গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিল।

No comments

Powered by Blogger.