Header Ads

আম্বালায় রাফায়েল যুদ্ধ বিমানঘাঁটির আশেপাশে পাখিদের গতিবিধিতে চিন্তিত বায়ুসেনা।

আম্বালায় রাফায়েল যুদ্ধ বিমানঘাঁটির কাছেই শহরের আবর্জনা ফেলে দেওয়া হয় যার কারণে পাখির সংখ্যা বেশি। আর এই পাখিই এখন রাফায়েলের প্রধান  ঝুঁকির কারণ হয়ে দাঁড়িয়েছে।  পাখির ঝুঁকির কথা ইতিমধ্যে আইএএফ হরিয়ানা সরকারকে জানিয়েছে। এ বিষয়ে ভারতীয় বিমানবাহিনীর  পরিদর্শন ও সুরক্ষা বিভাগের মহাপরিচালক  এয়ার মার্শাল মানবেন্দ্র সিংহ হরিয়ানার মুখ্য সেক্রেটারি কেশনি আনন্দ অরোরাকে সম্বোধন করে একটি আধিকারিক-চিঠি লিখেছেন।
ভারতীয় বিমান বাহিনী (আইএএফ) আম্বালা বিমান বাহিনী স্টেশনের আশেপাশের একটি অঞ্চলে আবর্জনা অপসারণের পদ্ধতিটি সমাধানের জন্য দ্রুত ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে হরিয়ানা সরকারের কাছে যোগাযোগ করেছে কারণ পাখিদের ঝুঁকি সদ্য প্রবর্তিত রাফালে যুদ্ধবিমানের নিরাপত্তার জন্য বড় হুমকিস্বরূপ। চিঠিতে বলা হয়েছে যে, ২৯ জুলাই আম্বালায় অন্তর্ভুক্ত রাফালে বিমানের নিরাপত্তা ও সুরক্ষা হ'ল আইএএফ-এর প্রধান লক্ষ্য।
এর মধ্যে জঞ্জাল জরিমানা প্রতিষ্ঠা, আবর্জনা সংগ্রহের উন্নতি এবং এয়ারফিল্ড থেকে উপযুক্ত দূরত্বে একটি উপযুক্ত এসডাব্লুএম প্ল্যান্ট স্থাপন করার সিদ্ধান্ত নিতে হবে। এটি আম্বালা বিমান বাহিনী স্টেশন ঘিরে কবুতর প্রজনন কার্যক্রম নিষিদ্ধ এবং নিয়ন্ত্রণের জন্যও বলা হয়েছে। জানা গেছে, মুখ্যসচিব পরবর্তী ব্যবস্থা নেওয়ার জন্য আইএএফের চিঠিটি নগর স্থানীয় সংস্থা বিভাগে প্রেরণ করেছেন। রাফায়েল বিমানের আনুষ্ঠানিক অনুষ্ঠানটি এ মাসের শেষের দিকে আম্বালায় অনুষ্ঠিত হবে যেখানে ভারত ও ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রীরা উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।
নগর স্থানীয় সংস্থা বিভাগের মন্ত্রী অনিল বিজে সংবাদ মাধ্যমকে জানান  রাজ্য সরকারের কাছ থেকে আইএএফে যা-কিছু সহায়তা চাওয়া হয়েছে তার পুরোপুরি গুরুত্বের সঙ্গে ব্যবস্থা করা হবে।

No comments

Powered by Blogger.