Header Ads

ভারত বাংলাদেশের বিএসএফ ও বিজিবির মধ্যে মানব পাচার ও সন্ত্রাসবাদ নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

ভারত ও বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার সিকিউরিটি ফোর্স(বিএসএফ) এবং বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)র মধ্যে পঞ্চাশতম বৈঠক শনিবার ঢাকায় শেষ হয়েছে। দ্বিবার্ষিক বৈঠকে ভারত-বাংলাদেশ সীমান্ত পরিচালনা ও সুরক্ষা সম্পর্কিত বিষয়াদি নিয়ে আলোচনা হয়। বিজিবি মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মোঃ শফেইনুল ইসলাম এবং বিএসএফের ডিজি রকেশ আস্থানা পঞ্চাশতম সীমান্ত সমন্বয় সম্মিলনে অংশ গ্রহণ করেন। বিএসএফ এবং বিজিবি সীমান্তে অপরাধমূলক ক্রিয়াকলাপ হ্রাস করতে উদ্যোগ নেয়। আরও কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয় এই দিন। এই বৈঠকে ভারত-বাংলাদেশ সীমান্তে উভয় দেশই সীমান্তে গবাদি পশু, অস্ত্র ও মাদক পাচারের মতো অপরাধমূলক কার্যক্রম হ্রাস করতে যৌথ সমন্বিত সীমান্ত টহল পুনরায় শুরু করতে সম্মত জানিয়েছে।
সীমান্তরক্ষী বাহিনীগুলির উপর ক্রমবর্ধমান সহিংস হামলার বিষয়টি স্বীকার করে ভারত এবং বাংলাদেশ চোরাচালান সিন্ডিকেট সম্পর্কিত গোয়েন্দা সংস্থাগুলি। এবং সীমান্তটি শান্তিপূর্ণ ও সুরক্ষিত রাখার জন্য চোরাচালানকারীদের তালিকা তৈরি করা হয়। তারা মানব পাচার ও আন্তর্জাতিক সীমান্তের (আইবি) অবৈধ পারাপার রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণেও সম্মত হয়েছে। বাংলাদেশ ভারতকে আশ্বস্ত করেছে যে কোনও ভারত বিদ্রোহী দলকে (আইআইজি) ভারতবিরোধী কর্মকাণ্ডের জন্য তার মাটি ব্যবহার করতে দেবে না।
 
সীমান্তে মৃত্যু নিয়ে উদ্বেগের প্রতিক্রিয়া জানিয়ে বিএসএফ তার প্রাণহীন অস্ত্র ব্যবহারের নীতি পুনরুদ্ধার করেছিল। ডিজি বিএসএফ, রকেশ আস্থানা বলেছেন যে বিএসএফ যে অপরাধীদের কোনও জাতীয়তার অধিকার নেই এবং চলতি বছরে ৫০ টিরও বেশি বিএসএফ কর্মীও অপরাধীদের দ্বারা আহত হয়েছে।তিনি বাংলাদেশকে আশ্বাস দিয়েছিলেন যে বিএসএফকে শুধুমাত্র শেষ অবলম্বন হিসাবে গুলি চালানোর পরামর্শ দেওয়া হয়েছে। বিএসএফ বিজিবি’র এই পরামর্শকেও স্বাগত জানিয়েছে।

No comments

Powered by Blogger.